Logo

রানা প্লাজা ধস : হত্যা মামলায় ৪১ জনের বিচার শুরু

Fazlul Haque
মঙ্গলবার, জুলাই ১৯, ২০১৬
  • শেয়ার করুন

ডেস্ক রিপোর্ট : সাভারে রানা প্লাজা ধসের ঘটনায় দায়ের করা হত্যা মামলার বিচার শুরু হয়েছে। রানা প্লাজার মালিক সোহেল রানাসহ ৪১ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে মামলার বিচার কাজ শুরু করেছে আদালত। আগামী ১৮ সেপ্টেম্বর মামলার সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করা হয়েছে।

ঢাকা জেলা ও দায়রা জজ এস এম কুদ্দুস জামান ৪১ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। এ সময় ৩৪ জন আসামির আইনজীবীরা অভিযোগ থেকে অব্যাহতি চেয়ে আদালতে আবেদন করেন। শুনানি শেষে আদালত অব্যাহতি আবেদন নাকচ করে দেন ও সবার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী আবদুল মান্নান খান কাঠগড়ায় দাঁড়ানো আসামিদের অভিযোগ পড়ে শোনানোর সময় তারা সবাই নিজেদের নির্দোষ দাবি করেন।

মামলার নথিপত্র সূত্রে জানা যায়, সোহেল রানাসহ সাত আসামি বর্তমানে কারাগারে আছেন। সাতজন পলাতক আছেন। আর সোহেল রানার বাবা আবদুল খালেক ও মা মর্জিনা বেগমসহ ২৭ জন জামিনে মুক্ত রয়েছেন।

উল্লেখ্য, ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারে রানা প্লাজা ধসে এক হাজার ১৩৬ জন মারা যান। আহত হন হাজারেরও বেশি।

ভবন ধসে প্রাণহানির এ ঘটনায় সে সময় ‘অবহেলাজনিত মৃত্যুর’ অভিযোগে একটি মামলা করেন সাভার থানার এসআই ওয়ালী আশরাফ। এছাড়া ইমারত বিধি মেনে রানা প্লাজা নির্মাণ করা হয়নি- এমন অভিযোগে রানাসহ ১৩ জনকে আসামি করে সাভার মডেল থানায় আরেকটি মামলা করেন রাজউকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. হেলাল আহমেদ।

হত্যা ও ইমারত নির্মাণ আইনের মামলা দু’টির তদন্ত করে গত বছরের ১ জুন পৃথক দু’টি চার্জশিট দেন মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সিনিয়র এএসপি বিজয় কৃষ্ণ কর।

হত্যা মামলায় রানা প্লাজার মালিক সোহেল রানা ও তার বাবা-মাসহ ৪১ জনকে ও ইমারত নির্মাণ আইনের মামলায় ১৮ জনকে আসামি করা হয়েছে।