আরএমজি টাইমসের আয়োজনে “শ্রম বিধিমালা ২০১৫” বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

ফজলুল হক, নিজস্ব প্রতিবেদক : ঢাকায় “বাংলাদেশ শ্রম বিধিমালা ২০১৫” বিষয় দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। পোশাক শিল্প খাত ভিত্তিক জনপ্রিয় অনলাইন সংবাদমাধ্যম ‘দি আরএমজি টাইমস’ এর আয়োজনে রাজধানীর উত্তরাস্থ তিন তারকা হোটেল ‘হোটেল মেরিনো’ এর হলরুমে শুক্রবার সকাল থেকে দিনব্যাপি কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণ কর্মশালায় পোশাক শিল্পের ব্র্যান্ড, বায়িং হাউস, কারখানা ও এনজিওসহ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ১৮ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন। প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণটি পরিচালনা করেন শ্রম আদালতের বিশিষ্ট আইনজীবি ও বিজিএমইএ এর অতিরিক্ত সচিব মোঃ রফিকুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন দি আরএমজি টাইমসের সম্পাদক ও প্রকাশ মোঃ আব্দুল আলিম।

মি. আব্দুল আলিম জানান, শ্রম আইন সর্বশেষ হালনাগাদ হয় ২০১৩ সালে। এর প্রায় ২৭ মাস পরে প্রকাশ পায় শ্রম বিধিমালা ২০১৫। দীর্ঘদিন পরে শ্রম আইন ও বিধিমালা হালনাগাদ হওয়ায় শ্রমিক ও কারখানা প্রতিষ্ঠানের কর্মকর্তাদের মধ্যে একটা ভূল বুঝাবুঝি বিরাজমান রয়েছে। আজকের কর্মশালায় শ্রম আইনের বিভিন্ন ধারা ও বিধিমালার গুরুত্বপূর্ণ অধ্যায়গুলোতে বিশেষ আলোকপাত করা হয়েছে।

তিনি বলেন, আরএমজি টাইমস পোশাক খাত সংশ্লিষ্ট সকল সংবাদ প্রকাশের পাশাপাশি দেশের পোশাক খাতে কর্মরত মানবসম্পদকে দক্ষ করে গড়ে তুলার লক্ষ্যে এ ধরনের প্রশিক্ষণের আয়োজন অব্যাহত রাখবে। এসময় তিনি আগত প্রশিক্ষণার্থীদেরকে ধন্যবাদ জানান।

প্রশিক্ষক মি. রফিকুল ইসলাম বলেন, সর্বশেষ শ্রম বিধিমালায় ১৯টি অধ্যায়ে ৩৬৭টি বিধি ও সাতটি তফসিল রয়েছে।  আজকে শ্রম আইনের বিভিন্ন গুরুত্বপুর্ণ ধারা ও বিধি আলোচনা করা হয়েছে। আমি মনে করি শ্রম আইন ও শ্রম বিধিমালা সম্পর্কে সবারই ধারণা থাকা উচিত।

এসময় প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র প্রদান করা হয়।

Share on Facebook328Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Pin on Pinterest0Print this page