Global Group এর উদ্যোগে ঢাকায় SA-8000:2014 বেসিক অডিটর কোর্স অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি : ঢাকায় গ্লোবাল গ্রুপের (Global Group) উদ্যোগে বিশ্বের সামাজিক দায়বদ্ধতা বিষয়ক সবচেয়ে জনপ্রিয় স্ট্যান্ডার্ড এসএ-৮০০০:২০১৪ (SA-8000:2014) এর বেসিক অডিটর প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হয়েছে। গ্লোবাল গ্রুপ অব কোম্পানীজ লিমিটেডের আয়োজনে গত ২১ ডিসেম্বর থেকে শুরু হওয়া পাঁচদিন ব্যাপি এই কোর্সটি রাজধানীর উত্তরাস্থ তিন তারকা হোটেল “হোটেল হাই গার্ডেন” এর কনফারেন্স হলে আয়োজন অনুষ্ঠিত হয়।

সোস্যাল একাউন্ট্যাবিলিটি এক্রিডিটেশন সার্ভিসেস (SAAS) কর্তৃক স্বীকৃত এই প্রশিক্ষণ কোর্সটিতে বিভিন্ন পোশাক কারখানা, বায়িং হাউস, অডিট কোম্পানী ও ব্র্যান্ডের দশজন প্রতিনিধি অংশগ্রহণ করছেন ।

প্রধান প্রশিক্ষক হিসেবে এসএ-৮০০০:২০১৪ স্ট্যান্ডার্ডের পাঁচদিন ব্যাপি এই মৌলিক কোর্সটি পরিচালনা করেন গ্লোবাল গ্রুপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও জ্যেষ্ঠ প্রশিক্ষক মোঃ আব্দুল মোত্তালেব।

প্রশিক্ষণে পরিচালনা করছেন প্রশিক্ষক আব্দুল মোত্তালেব

তিনি আরএমজি টাইমসকে বলেন, এস-৮০০০:২০১৪ স্ট্যান্ডার্ড এর পাঁচ দিনব্যাপী বেসিক অডিটর কোর্সটি বিশ্বব্যাপি ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। রপ্তানীমূখি বিভিন্ন শিল্প কারখানায় কমপ্লায়েন্স পরিদর্শন করতে অডিটরদের এই প্রশিক্ষণে উত্তীর্ণ হওয়া জরুরী।  কমপ্লায়েন্স অডিট নিয়ে কাজ করতে আগ্রহীদের জন্য এই কোর্সটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।  ২০১৩ সাল থেকে গ্লোবাল গ্রুপ বাংলাদেশে এসএ-৮০০০ বেসিক অডিটর ট্রেনিং কোর্সটি নিয়মিত আয়োজন করে আসছে। এবারের কোর্সটি গ্লোবাল গ্রুপ বাংলাদেশের ৭ম কোর্স। পরবর্তী কোর্স ২০১৭ সালের ফেব্রুয়ারী মাসে অনুষ্ঠিত হবে।

তিনি আরও বলেন, গ্লোবাল গ্রুপ সবচেয়ে কম খরচে বাংলাদেশের পোশাক খাতের কমপ্লায়েন্স বিভাগের ব্যবস্থাপক, বিভিন্ন অডিট কোম্পানির অডিটরসহ এই খাতে কর্ম দক্ষতা বাড়াতে নিয়মিত কাজ করে চলেছে।

এই প্রশিক্ষণ ছাড়াও বিভিন্ন বিষয়ে দক্ষতা অর্জন বিষয়ক প্রশিক্ষনের আয়োজন আমাদের একটি নিরবিছিন্ন প্রক্রিয়া বলে জনাব মোত্তালেব উল্লেখ করেন। ভবিষ্যতেও এই কোর্সটির নিয়মিত আয়োজন অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।

Share on Facebook110Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Pin on Pinterest0Print this page