আশুলিয়ায় শ্রমিক অসন্তোষের মামলায় অভিনেতা এ আর মন্টু গ্রেফতার

নিজস্ব প্রতিনিধি : শিল্পাঞ্চল আশুলিয়ায় শ্রমিক অসন্তোষে উসকানি ও মদদ দেয়ার অভিযোগে অভিনেতা এ আর মন্টুকে গ্রেফতার করেছে গোয়েন্দা (ডিবি) পুলিশ। সোমবার ভোরে উত্তরার একটি শপিং মলের সামনে থেকে তাকে গ্রেফতার করা হয়।

শ্রমিক অসন্তোষে উসকানির মামলায় অভিনেতা এ আর মন্টু এজাহারভুক্ত আসামি। ঢাকা জেলা উত্তর ডিবি পরিদর্শক এ এফ এম সায়েদ মন্টুকে আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, সোমবার ভোরে উত্তরা থানা পুলিশের সহায়তায় মন্টুকে গ্রেফতার করা হয়। এরপর দুপুরে তাকে আদালতে প্রেরণ করা হয়েছে।

তিনি জানান, গ্রেফতার এ আর মন্টু আশুলিয়ার গাজীরচট মরহুম আনছার আলী পাটোয়ারির ছোট ছেলে।

তিনি ডিইপিজেডের পুরাতন জোনে অবস্থিত হোপলুন বিডি লিমিটেডসহ জামগড়া ও গাজীরচট এলাকায় ৮/১০টি পোশাক কারখানার ঝুটব্যবসা নিয়ন্ত্রণ করেন। এ ছাড়া বাইপাইল এলাকার ট্রাকস্ট্যান্ড তার নিয়ন্ত্রণে রয়েছে।

তার বিরুদ্ধে শ্রমিক উসকানিসহ আশুলিয়া থানায় একাধিক মামলা রয়েছে বলে জানান এই ডিবি পুলিশের উপপরিদর্শক।

গত ১২ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত আশুলিয়া শ্রমিক অসন্তোষ দেখা দেয়। এসময় পোশাক শ্রমিকরা তাদের বেতন বৃদ্ধিসহ ১৬ দফা দাবিতে কর্মবিরতি, বিক্ষোভ ও সড়ক অবরোধ করে। এক পর্যায়ে আশুলিয়ায় ৫৯ কারখানা অনির্দিষ্টকালের বন্ধ ঘোষণা করে পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর সংগঠন বিজিএমইএ।

শ্রমিক অসন্তোষের ঘটনায় কারখানা মালিকপক্ষ ও পুলিশ ১০টি মামলা করে। এর মধ্যে ৮টি মামলার বাদী কারখানার মালিকপক্ষ। আর বাকি ২টি মামলার বাদী পুলিশ। ২৬ ডিসেম্বর দায়ের করা পুলিশের ৩০নং মামলার আসামি অভিনেতা এ আর মন্টু।

এদিকে আশুলিয়ার ১৫০ জনকে শ্রমিক উসকানিদাতা হিসেবে চিহ্নিত করা হয়েছে। এদের মধ্যে এ পর্যন্ত ২২ জনকে আটক করেছে পুলিশ। গ্রেফতার হওয়া ব্যক্তিদের মধ্যে রয়েছেন সাভার উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান ইসরাত জাহান মিনিসহ বিএনপি ও বিভিন্ন শ্রমিক সংগঠনের ৮ নেতা।

 

Share on Facebook205Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Pin on Pinterest0Print this page