ঢাকা রবিবার, জুলাই ২১, ২০১৯



পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা ব্যবস্থাপনা পদ্ধতির ওপর ২ দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি: দেশের অর্থনীতির চাকাকে সচল রাখার প্রধান জ্বালানি তৈরি পোশাক খাত। এ খাতের কাজে  প্রত্যক্ষ ভাবে জড়িত রয়েছে প্রায় ৫০ লক্ষ মানুষ। তাই কর্মক্ষেত্রে তাদের স্বাস্থ্য-নিরাপত্তা নিশ্চিত করা আমাদের সবার কর্তব্য। আর এজন্য চাই যোগ্য, দক্ষতাসম্পন্ন, বুদ্ধিদীপ্ত কিছু পেশাজীবি যারা নিজেদের প্রতিষ্ঠানের স্বাস্থ্য ও নিরাপত্তা জনীত ঝুঁকিসমুহ নিরুপন করে নিজেরাই প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে টেকসই উন্নয়নে মূখ্য ভূমিকা পালন করবে।তাই কারখানায় সেসমস্ত পেশাজীবিদের দক্ষতাবৃদ্ধির লক্ষ্যে ঢাকায় অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক মান সংস্থা (আইএসও) কতৃক প্রকাশিত ৪৫০০১:২০১৮ পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা ব্যবস্থাপনা পদ্ধতির ওপর ২ দিনব্যাপী ইন্টারনাল অডিটর কর্মশালা।

রাজধানীর উত্তরাস্থ একটি হোটেলে ১৮ জানুয়ারী ২০১৯ তারিখে শুরু হওয়া ২ দিনব্যাপি এ কর্মশালাটির গতকাল (১৯ জানুয়ারী)শনিবার সফল সমাপ্তী ঘটে।

অংশগ্রহনকারী সকলের সাথে প্রশিক্ষক আব্দুল আলিম ছবি: আরএমজি টাইমস

আইএসও ৪৫০০১:২০১৮ পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা ব্যবস্থাপনা পদ্ধতির আলোকে কর্মশালাটি পরিচালনা করেন আন্তর্জাতিক খ্যাতীসম্পন্ন প্রশিক্ষক, সাসটেন্যাবল ম্যানেজমেন্ট সিষ্টেম বাংলাদেশ’র প্রধান নির্বাহী জনাব আব্দুল আলিম।

দেশের বিভিন্ন পোশাক কারখানা, ব্র্যান্ড, বায়িং হাউজ, অডিট কোম্পানী ও ফার্মাসিউটিক্যালস থেকে আগত ২৬ জন প্রতিনিধি এতে অংশ নেন।

আইএসও ৪৫০০১:২০১৮ পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা ব্যবস্থাপনা পদ্ধতির ধারণা; এর আবশ্যকতা, সুবিধা ও গাইডলাইন; ব্যবস্থাপনা পদ্ধতির সংযোজন, প্ল্যান-ডু-চেক-অ্যাক্ট সাইকেল, ইন্টারনাল অডিটরের কার্যাবলী; আইএসও ১৯০১১ এর প্রয়োগ; অডিট প্ল্যানিং, পরিদর্শন, কনফর্মিটি-ননকনফর্মিটি, ওপেনিং-ক্লোজিং মিটিং, কর্ম পরিকল্পনা, রিপোর্টিং ইত্যাদি ছিল উক্ত কর্মশালার আলোচ্য বিষয়বস্তু।

সবশেষে সকলের হাতে উপস্থিতি সনদ তুলে দেন জনাব আব্দুল আলিম।


আর্কাইভ