ঢাকা শনিবার, অক্টোবর ১৯, ২০১৯



‘আরএমজি টাইমস বেস্ট প্র্যাক্টিস অ্যাওয়ার্ড ২০১৯’ পেল ১৩ পোশাক কারখানা

নিজস্ব প্রতিনিধি: বাংলাদেশের পোশাক শিল্পসংশ্লিষ্ট খাতে শ্রমিকদের কল্যাণে, পরিবেশ সুরক্ষায় ও সামাজিক দায়িত্ব পালনে প্রচলিত আইন-বিধির বাইরেও নেয়া হয় বিভিন্ন উদ্যোগ। কিন্তু পোশাক খাতের নেতিবাচক দিকগুলোর সমালোচনার কাছে এসব চমকপ্রদ কিছু উত্তম চর্চার আলোচনাটা নিচে চাপা পড়ে যায়। তাই এসব উত্তম চর্চাগুলোকে সামনে এনে সারা বিশ্বে ছড়িয়ে দিতে দ্বিতীয়বারের মত পোশাক শিল্পখাত নির্ভর জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল দি আরএমজি টাইমস আয়োজন করলো ‘আরএমজি টাইমস বেস্ট প্র্যাক্টিস অ্যাওয়ার্ড ২০১৯’। এতে উত্তম চর্চার দিক থেকে দেশের শীর্ষ ১৩ টি পোশাক কারখানাকে বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়।

গতকাল ১৫ জুন ২০১৯ রাজধানীর উত্তরাস্থ ‘সেক্টর সেভেন পার্টি সেন্টার’ এ উৎসবমূখর আয়োজনের মধ্য দিয়ে বিজয়ীদের সম্মাননা প্রদান করা হয়।

‘আরএমজি টাইমস বেস্ট প্র্যাক্টিস অ্যাওয়ার্ড ২০১৯’ এর বিজয়ী সকল কারখানার প্রতিনিধিবৃন্দ

‘আরএমজি টাইমস বেস্ট প্র্যাক্টিস অ্যাওয়ার্ড ২০১৯’ এর বিজয়ী কারখানাগুলো হচ্ছে- অনন্ত গার্মেন্টস লিমিটেড, স্নোটেক্স আউটওয়্যার লিমিটেড, এসিএস টেক্সটাইলস (বাংলাদেশ) লিমিটেড, ইকোটেক্স লিমিটেড, এমজি নীচ্ স্টীচ লিমিটেড, ইয়াসিন নিটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড, তসরিফা ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ব্রান্ডিক্স ক্যাজুয়ালওয়্যার বাংলাদেশ লিমিটেড, এমএএস ইন্টিমেটস বাংলাদেশ (প্রা:) লিমিটেড, রেনেঁসা গ্রুপ, ডেকো রেডিওয়্যারস লিমিটেড ও একেএইচ ফ্যাশন্স লিমিটেড।

অনুষ্ঠানে বিজয়ী কারখানা থেকে আগত প্রতিনিধিবৃন্দের হাতে সম্মাননা স্বরুপ ক্রেস্ট ও সনদপত্র তুলে দেয়া হয়।

অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে  অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দেশের সিএসআর আইকন বিজকেয়ারের প্রধান নির্বাহী জনাব মহিউদ্দিন বাবর, এমফুরি’র বাংলাদেশে প্রতিনিধি সাইফুল মিল্লাত, বিশিষ্ট কমপ্লায়েন্স ব্যক্তিত্ব জিয়া আহাদ,  জিএসসিএস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মোত্তালেব, ইনস্টিটিউট অব কমপ্লায়েন্স প্রফেশনালস (আইসিপি) এর আহবায়ক সৈয়দা শায়লা আশরাফ, জিআইজেড এর সিনিয়র এডভাইজর লুৎফুল কবীর, ইউএসবি সার্টিফিকেশন কোম্পানীর আঞ্চলিক ব্যবস্থাপক (এশিয়া) রাসেল পারভেজ, জেসিপেনী’র রেস্পনসিবল সোর্সিং ম্যানেজার (বাংলাদেশ)জাহিদুর রহমান মোড়ল, আইটেক্স এর বাংলাদেশ প্রতিনিধি আতিকুর রহমান, ভিএফ এশিয়ার সেফটি এসিওরেন্স বিভাগের সিনিয়র ম্যানেজার মহিতোশ ভৌমিক প্রমুখ।

‘আরএমজি টাইমস বেস্ট প্র্যাক্টিস অ্যাওয়ার্ড ২০১৯’ অনুষ্ঠানে বিজয়ীর হাতে সনদপত্র তুলে দিচ্ছেন আরএমজি টাইমসের সম্পাদক জনাব আব্দুল আলিম

আরএমজি টাইমস বেস্ট প্র্যাক্টিস অ্যাওয়ার্ড ২০১৯ এর আয়োজক প্রতিষ্ঠান আরএমজি টাইমসের সম্পাদক আব্দুল আলিম বলেন, বিশ্ববাসী এখন আর আমাদেরকে রানা প্লাজা ও তাজরীন ফ্যাশনের জন্য চেনেনা, আমরা সেখান থেকে শিক্ষা গ্রহন করে বিশ্বের সেরা সবুজ পোশাক কারখানাগুলোতে উঠে এসেছি। এখন আমাদের দেশে সবচাইতে বেশি সবুজ কারখানা রয়েছে। শুধু তাই নয়, প্রচলিত আইনের বাইরে গিয়েও শ্রমিকদের স্বার্থে, সমাজের উন্নয়নে ও পরিবেশের ভারসাম্য বজায়ে আমরা নানান উত্তম চর্চা চালু করেছি। এদেশে প্রায় সকল কারখানাতেই দেশীয় আইন ও ক্রেতাদের কোড অব কনডাক্টসের চাহিদা সম্পন্ন করেও অনেক ভালো ভালো পদক্ষেপ গ্রহণ করেছেন  যেগুলো সুযোগের অভাবে প্রচার হয় না। তাই আমরা আরএমজি টাইমস পরিবার দ্বিতীয়বারের মত  এসমস্ত  উত্তম চর্চা করা কারখানারগুলোর অংশগ্রহণে আরএমজি টাইমস বেস্ট প্র্যাক্টিস অ্যাওয়ার্ড ২০১৯ নিয়ে হাজিড় হয়েছি।

তিনি আরও বলেন,  এই আয়োজনের মুল উদ্দেশ্য হল, পোশাক শিল্প খাতের বিভিন্ন ইতিবাচক দিকগুলোকে  সরকার, ক্রেতা প্রতিষ্ঠান, ব্র্যান্ড তথা সমগ্র বিশ্বের কাছে তুলে ধরা যাতে সবার কাছে বাংলাদেশের পোশাক খাতের ইতিবাচক প্রচার হয়।

এসময় তিনি আরএমজি টাইমস বেস্ট প্র্যাক্টিস অ্যাওয়ার্ড ২০১৯ এর স্পন্সর জার্মানী ভিত্তিক বায়িং হাউজ জি. গুল্ডেনপেনিগ জিএমবিএইচ ও সাপোর্টিং পার্টনার প্রতিষ্ঠান এসএমএস বাংলাদেশ, ইন্সটিটিউট অব কমপ্লায়েন্স প্রফেশনালস (আইসিপি) ও বিজকেয়ারের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

পরে মুক্ত আলোচনা ও নৈশভোজের মধ্য দিয়ে অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানের সফল সমাপ্তি ঘটে।


আর্কাইভ