ঢাকা শনিবার, অক্টোবর ১৯, ২০১৯



বিল্স এর উদ্যোগে শ্রম অধিকার ও শিল্প সম্পর্ক বিষয়ক অনলাইন কোর্স উদ্বোধন

নিজস্ব প্রতিনিধি: বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিল্স) এর উদ্যোগে এবং জার্মানভিত্তিক গ্লোবাল লেবার ইউনিভার্সিটি ও ডিজিবি-বিডব্লিউ এর সহযোগিতায় শ্রম অধিকার ও শিল্প সম্পর্ক বিষয়ে ইন্টারনেটভিত্তিক বাংলা ম্যাসিভ ওপেন অনলাইন কোর্সের (এমওওসি) উদ্বোধনী অনুষ্ঠান গতকাল ১ জুলাই ২০১৯ রাজধানীর সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

বিল্স এর চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান সিরাজ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ, দুরশিক্ষণ বিশেষজ্ঞ, সাউথইস্ট ইউনিভার্সিটির প্রফেসর এমেরিটাস এবং বাংলাদেশ ওপেন ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভাইস চ্যান্সেলর প্রফেসর এম শমশের আলী।

প্রধান অতিথির বক্তব্যে ড. এম শমসের আলী বলেন, আমরা শ্রম দিচ্ছি শ্রমিকদের শোভন কাজ নিশ্চিত করার জন্য। শ্রমিক-মালিকের মধ্যে সংঘাত নয় সমন্বিত প্রচেষ্টার ফলে কর্মক্ষেত্রে একটি সুন্দর পরিবেশ নিশ্চিত করতে হবে। অনলাইন কোর্স বাংলাদেশে এখনো খুব একটা প্রচলিত নয়। বিল্স এর এই উদ্যোগের ফলে বাংলাদেশে শ্রমজীবী মানুষ তাদের অধিকারের বিষয়ে সচেতন হবে। যুগ যুগ ধরে চলমান সমস্যাগুলোর সমাধান আলোচনার মাধ্যমেই করতে হবে। সবাইকে নিয়ে একসাথে কাজ করতে হবে। এই কোর্সের মাধ্যমে শ্রমিক যেমন উপকৃত হবে তেমনি সমাজ এবং রাষ্ট্র সকলেই উপকৃত হবে এবং সচেতন হবে।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ইউনিভার্সিটি অব ক্যাসেল জার্মানির প্রফেসর ক্রিস্টোফ শেরার, আইএলও’র দক্ষিণ এশিয়া বিষয়ক শ্রম বিশেষজ্ঞ সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদ, ডিজিবি বিডব্লিউ এর এশিয়া রিজিওনাল কনসালটেন্ট ইন্দিরা গাটেনবার্গ, বাংলাদেশ অ্যাপারেলস প্রফেশনাল সোসাইটির সভাপতি মেজর (অব.) মিজানুর রহমান খান, জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন সহ গবেষক, শিক্ষাবিদ, জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশনের নেতৃবৃন্দ, সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ এবং জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ।

উল্লেখ্য, বাংলা ম্যাসিভ ওপেন অনলাইন কোর্স (এমওওসি) বাংলা ভাষাভাষী ব্যবহারকারীদের বিশ্লেষণ দক্ষতা, ব্যবহারিক সরঞ্জাম ও কৌশলকে কাজে লাগিয়ে শ্রম অধিকার ও শিল্প সম্পর্ক মজবুত করার উদ্দেশ্যে তাদের জ্ঞান উন্নয়নের লক্ষ্যে প্রণীত, যার ফলে টেকসই ও সুষম উন্নয়ন নিশ্চিত হবে। কোর্সটি প্রাথমিকভাবে মধ্যম স্তরের ট্রেড ইউনিয়ন কর্মী ও শ্রম অধিকার কর্মীদের জন্য প্রণয়ন করা হয়েছে।


আর্কাইভ