ঢাকা সোমবার, ডিসেম্বর ৯, ২০১৯



এন.আর.জি নিট কম্পোজিট এ অংশগ্রহনকারী কমিটি নির্বাচন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি: গতকাল ২৮/০৭/২০১৯, রবিবার নারায়ণগঞ্জ জেলার ফতুল্লা এলাকায় অবস্থিত এন. আর. জি নিট কম্পোজিট- এ আনন্দ ও উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হলো অংশগ্রহনকারী কমিটির নির্বাচন ২০১৯। প্রতিষ্ঠানের প্রশাসন এবং কমপ্লায়েন্স শাখার মহা-ব্যবস্থাপক জনাব গৌতম কুমার মল্লিক এর নির্দেশনানুযায়ী প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন প্রতিষ্ঠানটির মানব সম্পদ, প্রশাসন ও কমপ্লায়েন্স শাখার ব্যবস্থাপক জনাব মো: আফজাল হোসেন। উক্ত নির্বাচনে শ্রমিক পক্ষ হতে ০৩ জন এবং মালিক পক্ষ হতে ০২ জন নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন।

গত ২৯/০৬/২০১৯ তারিখে প্রধান নির্বাচন কমিশনার তফসিল ঘোষনা করেন এবং মোট ৪৮ জন প্রতিনিধি অস্থায়ী নির্বাচন কমিশন অফিসে তাদের মনোনয়ন জমা করেন। গত ০৯/০৭/১৯ ইং তারিখ সকাল ১০ঘটিকায় প্রার্থীদের যাচাই বাছাই কার্যক্রম শুরু হয় এবং বিকাল ৫ ঘটিকায় অস্থায়ী নির্বাচন কমিশন অফিস হতে মোট ৪২ জন প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয় এবং পরে বৈধ প্রার্থীদের ১৮/৭/২০১৯ তারিখে প্রার্থীদের প্রতীক বরাদ্দ করা হয়।

নির্বাচন চলাকালীন ভোটার এবং প্রার্থীদের সাথে আলাপকালে তারা জানায় নির্বাচন সুন্দর ও সুষ্ঠভাবে সম্পন্ন হচ্ছে। কয়েকজন ভোটার জানান, আমাদের মালিক এবং মালিক প্রতিনিধিদের ধন্যবাদ দেই আমাদের এত সুন্দর করে আমাদের পছন্দমতো প্রার্থী ভোটের মাধ্যমে নির্বাচিত করার সুযোগ প্রদানের জন্য। ভোট দেয়া আমার নৈতিক দায়িত্ব, আমি এমন প্রার্থীকে ভোট দিব যে, আমার প্রতিষ্ঠান এবং শ্রমিকের স্বার্থ দুটোই দেখবে।

প্রার্থীদের সাথে আলাপকালে তারা জানান, আমরা প্রতীক পাওয়ার পর হতে নিজের পক্ষে ভোট দেয়ার জন্য সঠিকভাবে প্রচার প্রচারনা করেছি, আমরা প্রত্যেককে বলেছি শ্রম আইনে অংশগ্রহনকারী কমিটির যে কাজ আছে, সে কাজগুলো আমরা সকলে মিলে মালিক পক্ষের সহিত সমন্বয় করে করবো। তাদের চাওয়া পাওয়া, ভাল-মন্দ মানেই আমাদের, তাই সকল কিছু মালিক পক্ষের সহিত আলোচনা করে সমাধান করার ব্যবস্থা করবো। সকল প্রার্থীরাই তাদের জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।

সকাল ০৯ টায় ভোট গ্রহণ শুরু হয়ে বিকেল ০৪ টা নাগাদ ভোট গ্রহণ চলমান থাকলেও দুপুর ০১টা হতে দুপুর ০২ টা পর্যন্ত মধ্যাহ্ণ ভোজের জন্য ভোট গ্রহন বন্ধ ছিল। নির্বাচন চলাকালীন সময় নির্বাচন এবং নির্বাচন প্রক্রিয়া পর্যবেক্ষণের জন্য উপস্থিত ছিলেন শ্রম অধিদপ্তরের মাননীয় সহকারী পরিচালক জনাবা ইয়াসমিন আক্তার। আগত পর্যবেক্ষক, প্রধান নির্বাচন কমিশনার সহ অন্যান্য নির্বাচন কমিশনারগণের সম্মুখে স্বচ্ছ্ব ব্যালট বাক্সগুলো খুলে ভোট গণনা করা হয়। ভোট গণনা শেষে প্রধান নির্বাচন কমিশনার ফলাফল ঘোষণা করেন এবং ফলাফলে দেখা যায় নির্বাচনে মোট ৪২ জন প্রার্থীর মধ্যে ১৬ জন প্রার্থী চূড়ান্তভাবে বিজয়ী হয়েছেন। প্রতিষ্ঠানে মোট ভোটার ছিল ৩০১২ জন এবং মোট ৯৫%ভোট কাষ্ট হয়।

নির্বাচন চলাকালে মানবসম্পদ পেশাজীবিদের সংগঠন হ্যাকস্ এর প্রতিনিধি হিসেবে সাংগঠনিক সম্পাদক এম এ মান্নান পাভেল সহ কার্যনির্বাহী কমিটির বেশ কয়েকজন সদস্য উপস্থিত ছিলেন। তিনি বলেন, ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, বিভিন্ন সময়ে জনসমষ্টির অনেক গোষ্ঠীকে নির্বাচনের বাহিরে রাখা হয়েছে, একক কর্তৃত্বের মাধ্যমে সবকিছু করা হয়েছে। একজন মালিকের পক্ষে সকল শ্রমিকের সংগে কথা বলে তার সমস্যা সমাধান করা সম্ভব নয়, অংশগ্রহনকারী কমিটির এ নির্বাচনের মাধ্যমে প্রতিষ্ঠানের মালিক পক্ষের মাধ্যমে শ্রমিক এবং মালিকের মধ্যে একটি সেতুবন্ধন সৃষ্টি হবে। আশা করি এন. আর. জি নিট কম্পোজিট কর্তৃপক্ষ ভবিষত সময়েও এ ধারা অব্যাহত রাখবেন।

ফলাফল ঘোষণা শেষে প্রধান নির্বাচন কমিশনার জনাব মো: আফজাল হোসেন আগত পর্যবেক্ষক, পোলিং অফিসার, প্রিজাইডিং অফিসার সহ যারা এ নির্বাচন কার্যক্রম এর সহিত জড়িত ছিলেন সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে নির্বাচন কার্যক্রম সমাপ্ত ঘোষণা করেন।


আর্কাইভ