ঢাকা বুধবার, সেপ্টেম্বর ১৮, ২০১৯



ভারতের বাজারে ইলেকট্রনিক্স পণ্য সরবরাহে রিলায়েন্স-ওয়ালটন চুক্তি

নিজস্ব প্রতিবেদক: রেফ্রিজারেটর, টেলিভিশন এবং এয়ার কন্ডিশনারের মতো কনজ্যুমার ইলেকট্রনিক্স সরবরাহের লক্ষ্যে ভারতের রিলায়েন্স রিটেইলের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক স্থাপন করেছে বাংলাদেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন। এছাড়া ওয়ালটনের কাছ থেকে ওয়াশিং মেশিনসহ অন্যান্য কনজ্যুমার ইলেকট্রনিক্স নেয়ার পরিকল্পনা রয়েছে রিলায়েন্সের।

উল্লেখ্য, রিলায়েন্স রিটেইল বহুজাতিক প্রতিষ্ঠান রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের একটি অঙ্গ-প্রতিষ্ঠান। এশিয়া-প্যাসিফিক অঞ্চলে কনজ্যুমার ইলেকট্রনিক্সের অন্যতম বৃহৎ বাজার ভারত। দেশটিতে বার্ষিক ১৫ মিলিয়ন ফ্রিজ, ১৪ মিলিয়ন টিভি ও সাড়ে ৬ মিলিয়ন এয়ার কন্ডিশনারের চাহিদা রয়েছে।

সম্প্রতি গাজীপুরের চন্দ্রায় ওয়ালটনের হেড কোয়ার্টারে ওয়ালটন হাই-টেক ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড এবং রিলায়েন্স রিটেইলের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তির আওতায় রিলায়েন্সকে ভারতের সর্বত্র বাজারজাত করার জন্য ইলেকট্রনিক্স হোম এ্যাপ্লায়েন্স সরবরাহ করবে ওয়ালটন। চুক্তিতে স্বাক্ষর করেন ওয়ালটনের ইন্টারন্যাশনাল বিজনেস ইউনিট (আইবিইউ) প্রেসিডেন্ট এডওয়ার্ড কিম এবং রিলায়েন্সে রিটেইল লিমিটেডের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও চীফ মার্চেন্ডাইজিং অফিসার (সিএমও) কৌশল নেভ্রেকার।

সে সময় উপস্থিত ছিলেন ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এস এম আশরাফুল আলম এবং পরিচালক এস এম মাহবুবুল আলমসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

অনুষ্ঠানে জানানো হয়, ভারতে ইলেকট্রনিক অ্যাপ্লায়েন্সের বার্ষিক ৩৫ বিলিয়ন মার্কিন ডলারের বাজার রয়েছে। বিশাল সম্ভাবনাময় এই বাজারের সিংহভাগ মার্কেট শেয়ার অর্জনের লক্ষ্যে সর্বোচ্চ গুণগতমানের ইলেকট্রনিক্স পণ্য সরবরাহে রিলায়েন্স ও ওয়ালটন নিবিড়ভাবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। একটি টেকসই কৌশলগত অংশীদারিত্ব গড়ে তুলতে দুটি প্রতিষ্ঠানই একযোগে কাজ করবে।

বাংলাদেশ থেকে পণ্য আমদানিতে সময়ের পাশাপাশি উৎপাদন ও পরিবহন খরচ কম হয় বিধায় ভারতের কনজ্যুমার ইলেট্রনিক্সের বাজারে ওয়ালটন ও রিলায়েন্স নিশ্চিতভাবে একটি শক্ত অবস্থান তৈরি করবে বলে উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তারা আশাবাদ ব্যক্ত করেন।


আর্কাইভ