ঢাকা সোমবার, নভেম্বর ১৮, ২০১৯



চিটাগাং এশিয়ান এ্যাপারেলস লিঃ ও এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান এর যৌথ চুক্তি সাক্ষরিত

ডেস্ক রিপোর্ট: আর্ন্তজাতিক বিশ্ববিদ্যালয় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান (এ.ইউ.ডব্লিউ) এ এশিয়ান গ্রুপের পরিচালিত গার্মেন্টস কারখানা চিটাগাং এশিয়ান এ্যাপারেলস লিঃ এ কর্মরত নারী গার্মেন্টস শ্রমিকদের স্বপ্নের উচ্চ শিক্ষার পথ উন্মোচিত হলো । এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান (এ.ইউ.ডব্লিউ) কর্তৃক পরিচালিত “পাথ ওয়েজ ফর প্রমিজ” স্কলারশিপের আওতায় তারাও সুযোগ পাবে এখানে উচ্চ শিক্ষা গ্রহন করার। এই উপলক্ষে্য চিটাগাং এশিয়ান এ্যাপারেলস লিঃ এ গত ৮ সেপ্টেম্বর ২০১৯ এক সমঝোতা চুক্তি সাক্ষরিত হয়। এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের পক্ষে রেজিষ্টার ড.ডেভ ডোল্যান্ড ও এশিয়ান গ্রুপের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর শাহেদা সালাম নিজ নিজ পক্ষে সমঝোতা স্মারকে সই করেন ।

চুক্তি সাক্ষর কালে চিটাগাং এশিয়ান এ্যাপারেলস লিঃ পক্ষে নির্বাহী পরিচালক শফিকুল ইসলাম, নাজমুল হাসান চৌধুরী (পরিচালক -প্রশাসন),নিকোলাস বিশ্বাস (পরিচালক- কমপ্লাইনস্ এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপম্যান্ট), জেনারেল ম্যানেজার শফিউল মোস্তফা চৌধুরী ও এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের পরিচালক – এ্যাডমিশন প্রফেসর রেহানা খান, ডিন এফ স্টুডেন্টস রানিয়া কাসেম, সার্ভিস লার্নিং এন্ড কমিউনিটি এনগেজমেন্ট ম্যানেজার মোহাম্মদ ওবায়দুর রহমান উপস্থিত ছিলেন।

এশিয়ান গ্রুপের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর শাহেদা সালাম বলেন “ এটার মাধ্যমে একটি নতুন স্বপ্নের যাত্রা শুরু হলো । যার মাধ্যমে এশিয়ান গ্রুপের পরিচালিত গার্মেন্টস কারখানা চিটাগাং এশিয়ান এ্যাপারেলস লিঃ সরাসরি এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের সাথে সম্পৃক্ত হলো ” ।

এসময় তিনি এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের রেজিষ্টার ড.ডেভ ডোল্যান্ড চিটাগাং এশিয়ান এ্যাপারেলস লিঃ কে এ অনন্য কার্যক্রমের অংশীদারিত্ত গ্রহন করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন ।

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন তাদের পড়াশুনার সময়কালের জন্য টিউশন ফি, বই, আবাসন, প্রাথমিক স্বাস্থ্যসেবা, খাবার এবং অন্যান্য প্রাথমিক প্রয়োজনগুলির জন্য ব্যয় বহন করবে এবং চিটাগাং এশিয়ান এ্যাপারেলস লিঃ ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ এই মহিলা শ্রমিকদের মাসিক বেতন প্রদান অব্যাহত রাখবে।

চিটাগাং এশিয়ান এ্যাপারেলস লিঃ এর নারী শ্রমিক যারা উচ্চ মাধ্যমিক পাশ করেছে এবং বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহন করে নির্বাচিত হবে তারা এই সুযোগ পাবে । ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শ্রমিকরা “পাথ ওয়েজ ফর প্রমিজ” প্রোগ্রামের মাধ্যমে এক বছরের কোর্স সম্পন্ন করবে । যেখানে ইংরেজী,গণিত সহ নানা বিষয়ে তাদের দক্ষতা বৃদ্ধি করবে । চলতি বছর ২০১৯ সালে ১ জন শ্রমিক ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে এই সুযোগ লাভ করেছে । তার নাম হলো রিতা আক্তার। ২০১৬ সালে চালু হওয়া পোশাক শ্রমিকদের জন্য অনন্য এ কার্যক্রমে ৫০ জনের অধিক শিক্ষার্থী এই কোর্সটি সম্পন্ন করেছে। তার পর সেখানে উত্তীর্ণ হওয়ার পর “একসেস” প্রোগ্রামে প্রবেশ করবে যেখানে ১ বছর শিক্ষার্থীদের গণিত ও ইংরেজীর পাশাপাশি বিজ্ঞান ও অন্যন্য বিষয়ের উপর দক্ষ হিসেবে গড়ে তোলা হবে । এরপরে তারা ৩ বছরের স্নাতক পর্যায় পড়াশোনায় অংশ নেবে। যে সকল শিক্ষার্থীরা সাফল্যের সাথে পড়াশোনা শেষ করবে তাদের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর পক্ষ থেকে স্নাতক ডিগ্রি দেয়া হবে।


আর্কাইভ