ঢাকা সোমবার, নভেম্বর ১৮, ২০১৯



পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকি নিরুপণ বিষয়ক দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি: দেশের বৈদেশিক মুদ্রা অর্জনকারী খাত তথা অর্থনীতির মূল চালিকাশক্তি পোশাক শিল্পসহ বিভিন্ন খাতে কাজ করছেন অগনিত মানুষ। জীবনের বেশির ভাগ সময়টাই এই কর্মক্ষেত্রেই কাটিয়ে দেন সবাই। সবসময় যে এ যায়গাটা সুরক্ষিত বা ঝুঁকিমুুক্ত থাকে তা নয়, এতে আছে নানান রকম পেশাগত ঝুঁকিও যা হঠাৎ দুর্ঘটনার মাধ্যমে ফেলতে পারে  অকাম্য অবস্থার সামনে। তাই  কর্মক্ষেত্রে এসব পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকি নিরুপণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে কর্মপরিবেশকে কিভাবে যথাসম্ভব নিরাপদ করা যায় এই বিষয়ক এক দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা গতকাল ১১ অক্টোবর ২০১৯, শুক্রবার রাজধানীর উত্তরাস্থ ‘দি উইজডম ক্যাম্পাস’ এ অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণটি পরিচালনা করেন আমেরিকা ভিত্তিক অডিট ও প্রশিক্ষণ সেবাদানকারী প্রতিষ্ঠান ‘সাসটেইবেল ম্যানেজমেন্ট সিস্টেম বাংলাদেশ’ এর প্রধান নির্বাহী ও কর্ণধার জনাব আব্দুল আলিম।

এতে বিভিন্ন পোশাক কারখানা থেকে মানবসম্পদ, প্রশাসন ও কমপ্লায়েন্স বিভাগের ২৪ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

আব্দুল আলিম আরএমজি টাইমসকে জানান, পোশাক কারখানায় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকি সম্পর্কে আমরা এখনও যথেষ্ট অবগত নই। কর্মস্থলে বিভিন্ন সেকশন/কাজে ভিন্ন ভিন্ন স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকি রয়েছে। এই ঝুকি বিভিন্ন কারখানায় বিভিন্ন ধরনের হয়। কোন ঝুকিঁ কতটা ভয়াবহ, এটি নিরুপণ ও প্রতিকার/প্রতিরোধ এর জন্য কি করণীয় তা আমাদের জানা অত্যন্ত জরুরী। আজকের কর্মশালায় চেষ্টা করেছি, এই বিষয়টি অংশগ্রহণকারীদের মাঝে পরিষ্কারভাবে তুলে ধরার জন্য যাতে তারা তাদের কর্মক্ষেত্রে কাজে লাগাতে পারেন। পোশাক কারখানায় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তার কি কি ঝুকিঁ রয়েছে, তাতে কি দুর্ঘটনা ঘটতে পারে সেগুলো খুঁজে বের করে কিভাবে তা প্রতিকার ও প্রতিরোধ করা যায় এসব বিষয়ই ছিল আজকের প্রশিক্ষণের মূল আলোচ্য বিষয়।

প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র প্রদান করা হয়।


আর্কাইভ