Logo

পর্যায়ক্রমে খুলতে যাচ্ছে পোশাক কারখানা

RMG Times
মঙ্গলবার, এপ্রিল ২১, ২০২০
  • শেয়ার করুন

ডেস্ক রিপোর্ট: করোনাভাইরাসের বিস্তার রোধে বন্ধ থাকা তৈরি পোশাক কারখানা খুলতে যাচ্ছে। বিষয়টি নিয়ে ইতিমধ্যে সরকার-ব্যবসায়ীদের মধ্যে কয়েক দফা আলোচনা হয়েছে। গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পোশাক কারখানার মালিকদের শীর্ষ নেতারা একটি বৈঠকও করেছেন। প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের অর্থনীতির চাকা সচল রাখতে স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করে কারখানা চালু রাখার পক্ষে মত দিয়েছেন বলে বৈঠকে উপস্থিত একজন নিশ্চিত করেছেন। এখন কোন প্রক্রিয়ায় কারখানা খুলবে সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হলেই কারখানা চালু করা হবে। সংশ্লিষ্টদের ধারণা, সবকিছু ঠিক থাকলে আগামী ২ মে থেকে ক্রমান্বয়ে এসব কারখানা খুলবে।

এর আগে করোনাভাইরাসের বিস্তার রোধে সরকারঘোষিত সাধারণ ছুটির মধ্যেই গত ৫ এপ্রিল কারখানা খোলা রাখার সিদ্ধান্ত নিলে চরম সমালোচনার মুখে পড়েন মালিকরা। এরপর থেকে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) ও জরুরি ক্রয়াদেশ আছে এমন কয়েকটি কারখানা বাদে বাকি সব কারখানা বন্ধ রাখা হয়। সরকারঘোষিত সাধারণ ছুটির মেয়াদ শেষ হবে ২৩ এপ্রিল। এছাড়া ২৪ এপ্রিল শুক্রবার থাকায় ওইদিনও ছুটির অন্তর্ভুক্ত করা হয়েছে।

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে উপস্থিত একজন বলেন, ‘আমরা প্রধানমন্ত্রীকে বর্তমান পোশাক শিল্পের অবস্থা তুলে ধরেছি। বিশ্বের অন্যান্য দেশ কী কী পদক্ষেপ নিয়েছে সে বিষয়েও অবহিত করেছি। আমরা তাকে জানিয়েছি যে আমাদের অনেক কারখানার রপ্তানি আদেশ আছে। এছাড়া ইউরোপের লকডাউন শিথিল হতে যাচ্ছে। চীন ও জাপানে আমাদের ক্রয়াদেশ আসছে। এই মুহূর্তে আমাদের কারখানা খোলা রাখা প্রয়োজন। জবাবে প্রধানমন্ত্রী বলেছেন, বর্তমান প্রেক্ষাপটে সারা বিশ্ব অর্থনৈতিক সংকটে পড়তে পারে। বাংলাদেশও বিশ্বের বাইরে নয়। তাই অর্থনীতির চাকা সচল রাখতে হলে কারখানা খোলা রাখতে হবে। সে ক্ষেত্রে শতভাগ স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। মানুষের জীবন আগে এরপর অন্যান্য বিষয়। তাই সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে পারলে কারখানা খোলা রাখা যেতে পারে।’

সংশ্লিষ্ট সূত্র জানায়, কারখানা খোলা রাখার বিষয়ে সরকার ও ব্যবসায়ীদের মধ্যে যে আলোচনা চলছে তাতে কয়েকটি বিষয় প্রাধান্য পাচ্ছে। প্রথমত সরকার ও ব্যবসায়ী উভয়পক্ষই কারখানার এলাকাগুলোকে আলাদা জোনে ভাগ করার পক্ষে। একেকটি জোন আলাদা দিনে খুলবে। প্রথমে কারখানা খুলে আশপাশে বসবাসরত শ্রমিকদের দিয়ে উৎপাদন কার্যক্রম চালাবে। চাপ এড়াতে একটি জোন আলাদা দিনে কারখানা খুলবে। এরপর ক্রমান্বয়ে জোনভিত্তিক শ্রমিকদের গ্রাম থেকে নিয়ে আসা হবে। তাদের অন্তত পাঁচ দিন বাসায় বিশ্রামে দেওয়া হবে। কারখানার শ্রমিকদের দুই ভাগে ভাগ করা হবে। এক ভাগ ১৪ দিন কাজ করবে। অপর অংশ তখন বিশ্রাম নেবে। আবার ১৪ দিন পর প্রথম অংশ কোয়ারেন্টাইনে থাকবে। কাজ করার সময়ে একজন শ্রমিকের সঙ্গে আরেকজন শ্রমিকের দূরত্ব হবে কমপক্ষে ৩ ফিট। কারখানায় প্রবেশের সময়ে কোনোভাবেই সামাজিক দূরত্ব লঙ্ঘন করা যাবে না। শতভাগ স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিতে সার্বক্ষণিক একজন চিকিৎসক দিয়ে শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে।

এ বিষয়ে বাংলাদেশ নিটওয়্যার প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিকেএমইএ) পরিচালক ফজলে শামীম এহসান বলেন, ‘এখন আমরা শ্রমিকদের বসিয়ে রেখে পুরো মাসের বেতন দিচ্ছি। যদি চিকিৎসকদের মতো শিডিউল করে কাজ করানো যায় তাহলে আমাদেরও কিছু ক্ষতি কমল, দেশের রপ্তানির চাকাও কিছুটা চলল। তবে স্বাস্থ্য নিরাপত্তার বিষয়ে কোনো আপস চলবে না। যারা এটা নিশ্চিত করতে পারবে তারাই কারখানা খুলবে। আমরা মনে করি শ্রমিকরা কর্মস্থলে থাকলে বেশি নিরাপদ। কারণ অনেক কারখানা এখন লে-অফে আছে। তাই শ্রমিকদের অনেকে বেতন পাবে না। আর বাকিরা অনেক কম টাকা বেতন পাবে। এছাড়া বাসায় থাকলে তারা বাইরে ঘোরাঘুরি করে। আমাদের কাছে থাকলে কাজের মধ্যে থাকবে।’ শ্রমিকদের নিয়মিত স্বাস্থ্য সচেতনতার বিষয়ে নির্দেশনা দেওয়া হবে বলেও জানান তিনি।

এ বিষয়ে বিজিএমইএর সহসভাপতি (অর্থ) এমএ রহিম বলেন, ‘হাওরের ধান কাটতে কিন্তু শ্রমিকরা দেশের বিভিন্ন স্থান থেকে হাওর এলাকায় গেছে। আমরাও ঠিক একইভাবে স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করে রপ্তানি আদেশ আছে এমন কারখানাগুলো খুলতে চাচ্ছি। এখন খোলা রাখার অনুমোদন দেওয়ার ক্ষমতা সরকারের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের (ডাইফি)। বিষয়টি আমরা সরকারকে জানিয়েছি। সরকারের পক্ষ থেকেও রয়েছে ইতিবাচক মনোভাব।’