Logo

কোভিড-১৯: শ্রমিকের সুরক্ষা ও জনসেবায় মডেল গ্রুপের বহুমুখী উদ্যোগ

RMG Times
শুক্রবার, মে ১৫, ২০২০
  • শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাস থেকে নিজ কারখানার শ্রমিকদের সুরক্ষার পাশাপাশি জনগণের সেবার এগিয়ে এসেছে নারায়ণগঞ্জস্থ পোশাক তৈরি ও রফতানিকারক প্রতিষ্ঠান মডেল গ্রুপ। স্বাস্থ্যবিধি মানার পাশাপাশি কারখানার কর্মীদের সুরক্ষা, খাদ্য সহায়তা, চিকিৎসা সহায়তা, নগদ সহায়তা, সচেতনতা ও পরিচ্ছন্নতাসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে প্রতিষ্ঠানটি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এ সব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা আমলে নিয়ে ক্রেতাদের চাহিদা অনুসারে পোশাক সরবাহের জন্য সরকারের দেওয়া নির্দেশনা মেনেই কারখানা চালু করা হয়েছে। শ্রমিকদের সুরক্ষা নিশ্চিতে সব রকমের ব্যবস্থা নেওয়া হয়েছে কর্তৃপক্ষ কর্তৃক।

ইতিমধ্যে স্বাস্থ্যবিধি মেনে চলায় নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ হতে পরিদর্শনে আগত সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) হাসান-বিন-মুহাম্মদ আলী প্রশংসা করেছেন বলেও জানিয়েছে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এ প্রতিষ্ঠানটি।

 

প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক জনাব মাসুদুজ্জামান বলেন, “সরকারি নির্দেশনা অনুসারে আমরা আমাদের কারখানা পরিচালনা করছি, এবং এর ওপর ভিত্তি করে শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করার চেষ্টা করা হচ্ছে।”

বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ)-এর সাবেক সহ-সভাপতি জনাব মাসুদুজ্জামান আরও বলেন, “শ্রমিকদের দোর গোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে আমরা একটি দল গঠন করেছি। ডাক্তার ও নার্সদের সমন্বয়ে তৈরি এ দলটি বাড়ি বাড়ি গিয়ে সাধারণ মানুষদের পরিষ্কার-পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধি বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে।”

নারায়ণগঞ্জের কৃতি সন্তান, বিশিষ্ট শিল্পপতি ও সিসিডিএম’র সিনিয়র ভাইস চেয়ারম্যান মাসুদুজ্জামানের নিজ হাতে গড়া মডেল গ্রুপ সব সময়ই আপামর জন সাধারণের সেবায় এগিয়ে এসেছে। এবার করোনা সংক্রমণের সময়েও এর ব্যতিক্রম ঘটেনি।

প্রতিষ্ঠানটির নেওয়া একগুচ্ছ বহুমুখী উদ্যোগগুলো একবার দেখে নেওয়া যাক।

কারখানার কর্মীদের সুরক্ষা:
সরকার নির্দেশিত স্বাস্থ্য বিধি মোতাবেক বিশেষত কারখানায় অভ্যন্তরে ও প্রবেশমুখী সব রকমের সব রকমের জীবাণু প্রতিরোধী ব্যবস্থা নেওয়া হয়েছে।

কর্মীরা সামাজিক দূরত্ব বজায় রেখে কারখানায় প্রবেশ নিশ্চিত করা হচ্ছে। স্বাস্থ্যবিধি মেনে চলতে বহিরাগতদের কারখানায় প্রবেশ নিষিদ্ধ ঘোষিত করা হয়েছে। শ্রমিক-কর্মচারীদের প্রত্যেকে সামাজিক দূরত্ব মেনে থার্মাল মেশিনে তাপমাত্রা পরীক্ষার পরই কারখানায় প্রবেশ করছেন। তাপমাত্রা স্বাভাবিক হলে হাতে জীবাণুনাশক মেখে, জীবাণুনাশক টানেলের মধ্যে দিয়ে প্রত্যেককে কারখানায় প্রবেশ করতে হয়। এমনকি তাদের পায়ের জুতোতেও ছিটানো হচ্ছে জীবাণুনাশক।

শ্রমঘন শিল্প হলেও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে সরকারি স্বাস্থ্যবিধি মেনে কারখানার ভেতরের উৎপাদন ব্যবস্থা, খাবার ঘর, ক্যান্টিনে পরিবর্তন আনা হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখার সাথে সাথে, কাজের শুরুতে এবং শেষে প্রত্যেকটি স্থান জীবাণুনাশক দিয়ে পরিস্কার, এবং পাশাপাশি সবার জন্য মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে সকল ধরনের অপ্রয়োজনীয় চলাচল। কারখানায় প্রবেশে পণ্যবাহী কিংবা অন্যান্য পরিবহনে ছিটানো হচ্ছে জীবাণুনাশক।

শুধু কারখানায় নয়, কর্মীদের নিজ নিজ বাড়িতে সুরক্ষিত থাকাও সব দিক থেকে জরুরি। কর্মীরা নিজ নিজ বাড়িতে কীভাবে সুরক্ষিত থাকবেন এবং পরিবারের সদস্যদেরও কীভাবে সুরক্ষিত রাখবেন সে বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে প্রতিষ্ঠানটি। তদুপরি, সাধারণ ছুটি দেওয়া হয়েছে গর্ভবতী কর্মীদের।

খাদ্য সহায়তা:
সংক্রমিত হওয়া কিংবা সংক্রমণ ছড়ানোতে ভূমিকা রাখা যাবে না, এ জন্য ঘরেই থাকতে হবে। এদিকে আবার খাবার জুটবে কীভাবে? না খেলে বাঁচবে কি করে মানুষ? এ বিষয়টিও বিবেচনায় নিয়েছে মডেল গ্রুপ। রাজধানী ঢাকার পর সবচেয়ে বেশি সংক্রমিত জেলা নারায়ণগঞ্জের পোশাক কর্মীসহ ১৫ হাজার পরিবারের জন্য খাবারের ব্যবস্থা করতে প্রতিষ্ঠানটি দেড় কোটি টাকা ব্যয় করছে। খাদ্য সহায়তার মধ্যে রয়েছে চাল, ডাল, আলু, তেল, পেঁয়াজ, সাবানসহ নিত্যপ্রয়োজনীয় সামগ্রী।
চিকিৎসা সহায়তা

করোনা ভাইরাস মোকাবেলায় অগ্রণী ভূমিকা পালনকারী চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সুরক্ষায়ও সাহায্যের হাত বাড়িয়েছে মডেল গ্রুপ। দেড় কোটি টাকা ব্যয় করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মান অনুসারে পিপিই, সার্জিক্যাল মাস্ক, থার্মোমিটার গগলস ও প্রোটেকটিভ শিল্ড, এবং হ্যান্ড গ্লাভস আমদানি করে স্থানীয় জনপ্রতিনিধিগণ ও জেলা প্রশাসনের মাধ্যমে এই সব চিকিৎসা সহায়ক সামগ্রীগুলো তারা নারায়ণগঞ্জের বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে সরবরাহ করেছে।

এছাড়া, জরুরি ব্যবস্থা হিসেবে সঙ্গনিরোধকরণ (আইসোলেশন) সুবিধাসহ সব ধরনের সরঞ্জাম সম্বলিত মেডিকেল সেন্টার তৈরি করা হয়েছে নিজেদের কারখানাতেই এবং সন্দেহভাজন রোগীদের সেবায় মানসম্পন্ন পিপিইসহ ডাক্তার ও ক্লিনারদের একটি টিমও গঠন করা হয়েছে। জরুরি প্রয়োজনে কর্মীদের চিকিৎসাসেবা নিশ্চিতে গ্রুপটি স্থানীয় একটি হাসপাতালের সাথে চুক্তিবদ্ধও হয়েছে। পাশাপাশি রোগী পরিবহনের জন্যেও নির্ধারিত করা হয়েছে একটি গাড়ি।

সচেতনতা ও পরিচ্ছন্নতা:
মহামারী থেকে বাঁচতে সচেতনতা ও পরিচ্ছন্নতা অপরিহার্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বাংলাদেশের মহামারী বিশেজ্ঞরাও এমনটিই বলছেন। মানুষের মধ্যে সচেতনা সৃষ্টি ও সার্বিক পরিচ্ছন্নতা কার্যক্রম চালাতে ইতিমধ্যে নিজেদের স্বেচ্ছাসেবক বাহিনী ও জন সাধারণের অংশগ্রহণের মধ্য দিয়ে তারা নারায়ণগঞ্জ শহরের বিভিন্ন রাস্তাঘাট ও এলাকাগুলোতে জীবাণুমুক্তকরণ ও পরিচ্ছন্নতার কাজ চলছে।

নগদ সহায়তা:
জরুরি ও আপদকালীন এই সময়ে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ও নির্বাচিত জনপ্রতিনিধিদের মাধ্যমে দেড় কোটি টাকারও বেশি অর্থ বিতরণ করেছে মডেল গ্রুপ। যা সরাসরি দরিদ্র ও ক্ষতিগ্রস্থ মানুষের সাহায্যে লাগছে।

এর বাইরেও প্রয়োজনের অপর যে কোনো মহতী উদ্যোগে অংশগ্রহনের অঙ্গীকার ব্যক্ত করেছেন মডেল গ্রুপের প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ)-এর সাবেক সহ-সভাপতি মাসুদুজ্জামান।