ঢাকা বুধবার, জুলাই ৮, ২০২০



সাভারে শ্রমিক ছাঁটাই বন্ধ ও বকেয়া বেতন পরিশোধের দাবিতে মানববন্ধন

ডেস্ক রিপোর্ট: সাভার ও আশুলিয়ায় বন্ধ কারখানা চালু ও শ্রমিক ছাঁটাই বন্ধ করে বকেয়া বেতন ভাতা পরিশোধসহ বিভিন্ন দাবিতে মানববন্ধন করেছেন ছাঁটাই নির্যাতনের শিকার শ্রমিক ও শ্রমিক সংগঠনগুলো।

গত শুক্রবার (০৫ জুন) সকালে সাভার বাস স্ট্যান্ড এলাকার রানা প্লাজার সামনে ঢ‍াকা-আরিচা মহাসড়কের পাশে স্বাস্থ্যবিধি মেনে এ মানববন্ধন করেন তারা।

এসময় শ্রমিকরা জানায়, করোনাকে পু‍ঁজি করে অনেক পোশাক কারখানার মালিক বিনা কারণে অন্যায় ভাবে শ্রমিকদের ছাটাই করছে। সেই সাথে মালিকরা শ্রমিকদের বেতন দেইনি। অন্যসব কারখনার মত সাভারের কম্বাইন টেক্স লিমিটেড নামের একটি কারখানায় শ্রমিকদের বেতন না দিয়ে মালিক পলাতক রয়েছে। তাই অবিলম্বে বন্ধ করখানা চালু করে এবং শ্রমিক ছাটাই বন্ধ করে বকেয়া বেতন ভাতা পরিশোধের দাবিতে তারা এ মানববন্ধন করছেন।

কর্মসূচিতে অংশ নেওয়া শ্রমিক নেতারা জানান, বেশ কিছু পোশাক কারখানা শ্রমিকদের বেতন না দিয়ে ঈদের আগে থেকেই বন্ধ করা হয়েছে এবং কারখানার মালিকগুলোও পলাতক রয়েছে। বিষয়টি নিয়ে আমরা সংশ্লিষ্ট দফতরসহ শিল্প পুলিশের কাছে লিখিতভাবে অভিযোগ দেওয়া হলেও কিন্তু তাতে কোনো কাজ হয়নি। তাই আজ সেই শ্রমিকদের নিয়ে মাববন্ধনে দাঁড়ানো হয়েছে।

এসময় বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এর সভাপতি রুবানা হকের গত ০৪ জুনের শ্রমিক ছাটাইয়ের বক্তব্যের প্রতিক্রিয়া জানিয়ে তারা বলেন, রুবানা হকের যে ঘোষণা এই ঘোষণাটি একদম শ্রমিক স্বার্থের পরিপন্থী। এই সময় এমন একটি ঘোষণা আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি করতে পারে। সেই সাথে শ্রমিক অসন্তোষ সৃষ্টি করতে পারে। সব দিক ‍বিবেচনা করে এই ঘোষণার সাথে আমরা একমত প্রকাশ করিনি। এই সময় এই ঘোষণা অযৌক্তিক।

এসময় উপস্থিত ছিলেন- টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক তপন সাহা, সাভার আশুলিয়া ধামরাই আঞ্চলিক কমিটির সভাপতি শাহ্ আলম, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম নেওয়াজ, সাংগঠনিক সম্পাদক রতন হোসেন মোতালেব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সাভার আশুলিয়া ধামরাই আঞ্চলিক কমিটির সভাপতি সৌমিত্র কুমার, সাধারণ সম্পাদক আহমেদ জীবন, আশুলিয়া থানা কমিটির সাধারণ সম্পাদক আনিসুর রহমান আনিস, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সাভার থানা কমিটির সভাপতি মোঃ কবির হোসেন মনিরসহ অনেকেই।

Comments


আর্কাইভ